তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন শনিবার

21

আগামী শনিবার (৮ জানুয়ারি) বাংলাদেশ সফরে আসছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল। সফরকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামানের সঙ্গে মেভলুত কাভুসোগলুর দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর আগমন উপলক্ষ বৃহস্পতিবার (৬ জানুয়ারি) একটি প্রস্তুতিমূলক আন্তঃমন্ত্রণালয় করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সভায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে উপস্থাপনযোগ্য বিষয়াদি চূড়ান্ত করা হবে। বুধবার (৫ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নোটিশে এ তথ্য জানা গেছে।

নোটিশে বলা হয়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রস্তুতিমূলক সভাটি হবে। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতিনিধি উপস্থিত থাকবেন। এছাড়া বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর, ফায়ার সার্ভিস, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, কক্সবাজারের জেলা প্রশাসক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিসহ অন্যান্যরা থাকবেন। তবে এদের মধ্যে কেউ কেউ ভার্চুয়ালি যুক্ত হবেন।

দ্বিপাক্ষিক এ বৈঠকে রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে। রোহিঙ্গাদের সহায়তায় তুরস্ক আরও কীভাবে যুক্ত হতে পারে এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে তুরস্কের ভূমিকার বিষয়টি আলোচনায় আসতে পারে।