শিশু নিলয় ফাউন্ডশনের উদ্যোগে বিজনেস সার্টিফিকেশন কর্মশালা অনুষ্ঠিত

34
এস. এম. শফিক, যশোর (৭১৮) প্রতিনিধি:
শিশু নিলয় ফাউন্ডেশন (এসএনএফ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের আওতায় “মানসম্মত ইমিটেশন গহনা উৎপাদন এবং বিপণনের মাধ্যমে পরিবেশ বান্ধব উদ্যোগের প্রসার” উপ-প্রকল্পটি বাস্তবায়ন করছে। বাস্তবায়িত এ প্রকল্পের অধীনে আজ (১৯/০২/২০২২) তারিখ উপজেলা কৃষি অফিস হলরুমে “বিজনেস সার্টিফিকেশন ওয়ার্কশপ” অনুষ্ঠিত হয়।
সংস্থার সহকারি পরিচালক ও প্রকল্পের ফোকাল পার্সন মোঃ মাহফুজ হোসেনের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মান্দারবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আমিনুর রহমান। রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন একই ইউনিয়ন পরিষদের সচিব মোঃ শাহিনূর রহমান। ইমিটেশন গোল্ড জুয়েলারী পণ্য বাংলাদেশের অর্থনীতির জন্য একটি সম্ভাবনাময় খাত যা আমাদের অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি গ্রামীন প্রান্তিক জনগোষ্ঠির জন্য কর্মসংস্থান সৃষ্টি করছে।
উল্লেখ্য শিশু নিলয় ফাউন্ডেশন প্রকল্পের কার্যক্রমের মাধ্যমে সদস্যদের বিভিন্ন মেয়াদে দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ, লার্ণিং ভিজিট, ডিজাইন বই ও বিভিন্ন ধরনের কর্মশালা আয়োজন করছে। বিভিন্ন সেক্টরের সাথে লিংকেজ স্থাপনসহ বর্তমানে বিভিন্ন জেলার ইমিটেশন গোল্ড জুয়েলারী পন্যের বড় বড় ব্যবসায়ীদের সাথে যোগাযোগের মাধ্যমে সদস্যরা তাদের উৎপাদিত পণ্য-সামগ্রী বিক্রয় করে দৈনন্দিন আয় বৃদ্ধি করছে।
ইমিটেশন গোল্ড জুয়েলারী প্রকল্প এলাকার সদস্যদের স্বাস্থ্যবিধি মেনে গুণগতমানসম্পন্ন ও নিত্যনতুন ডিজাইনের জুয়েলারী পণ্য উৎপাদনের ক্ষেত্রে তাদের জ্ঞান, সচেতনতা, পরিকল্পনা ও দক্ষতার উন্নয়ন বিকাশের মাধ্যমে শিশু নিলয় ফাউন্ডেশন সামাজিক দ্বায়বদ্ধতার স্বাক্ষর অব্যাহত রেখেছে। তারই অংশহিসাবে আজ এই বিজনেস সার্টিফিকেশন কর্মশালা অনুষ্ঠিত হলো। কর্মশালায় বিজনেস সার্টিফিকেশন কি? কেন দরকার? কোথায় পাওয়া যায়? কেন করতে হয়? এর সুবিধা অসুবিধা কি? করতে কি কি প্রয়োজন, না থাকলে শাস্তি কি ইত্যাদি বিষয়ের বিস্তর আলোচনা করা হয়েছে। এ সময় সংস্থার পক্ষে আরো উপস্থিত ছিলেন পেচ প্রকল্পের ভিসিএফ এস. এম. শফিকুল ইসলাম, এরিয়া ইনচার্জ এ এম মাহবুবুর রহমান, জেষ্ঠ শাখা ব্যবস্থাপক মোঃ শরিফুল ইসলাম, মোঃ হাবিল উদ্দিন, এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা জাকির হাসান ও টেকনিক্যাল অফিসার মোস্তফা মহসিন প্রমুখ।