কার্পাস মহল থেকে শান্তিচুক্তি: পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় নীতির ইতিহাস’-এর উপর ”বই আলোচনা”

112
তপন চাকমা, আইডি নং ৯৫৪ রাঙ্গামাটি প্রতিনিধি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনন্দ বিকাশ চাকমা’র গবেষণা গ্রন্থ ‘কার্পাস মহল থেকে শান্তিচুক্তি: পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় নীতির ইতিহাস’-এর উপর ‘বই আলোচনা’ মোনঘর আবাসিক বিদ্যালয় সম্মেলন হলে অনুষ্ঠিত হয়। মোনঘর এর ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা হবি চাকমার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন মোনঘর এর নিবার্হী পরিচালক বাবু অশোক কুমার চাকমা। মোনঘর কার্যনিবাহী পরিষদের সভাপতি শ্রীমৎ শ্রদ্ধালংকার মহাথের সভাপতিত্বে প্রধান অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার দেবাশীষ রায়, চাকমা সার্কেল চীপ ,রাঙ্গামাটি। এছাড়াও প্যানেল আলোক হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক কমিটির সভাপতি বাবু গৌতম কুমার দেওয়ান, শিক্ষাবিদ ও গবেষক অধ্যাপক মংসানু চৌধুরী, মোনঘর কার্যনিবাহী পরিষদের সহসভাপতি মিজ নিরুপা দেওয়ান, প্রাক্তন কালচারাল অফিসার শিল্পকলা একাডেমি রাঙ্গামাটি জনাব মুজিবুল হক বুলবুল।
গ্রন্থের স্বত্তাধীকারী ড. আনন্দ বিকাশ চাকমা নিজের শিক্ষা জীবন এবং গবেষনালব্দ গ্রন্থ কার্পাস মহল থেকে শান্তি চুক্তি: পাবর্ত্য চট্টগ্রামের রাষ্ট্রীয় নীতির ইতিহাস লিখার যে অনুপ্রেরণা পেয়েছেন তা সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। তিনি এই গ্রন্থটি গবেষণা করতে গিয়ে বিভিন্ন লেখকের বই, জাতির ইতিহাসসহ বহু গ্রন্থ নিয়ে অধ্যবসায় করতে হয়েছে বলে উল্লেখ করেন।
গ্রন্থটিতে বৃটিশ শাসন থেকে শুরু করে পাকিস্তান এবং বর্তমান বাংলাদেশ পযর্ন্ত রাজনৈতিক প্রেক্ষাপট, সাংষ্কৃতি নিয়ে গবেষণা করা হয়েছে। তাই ‘কার্পাস মহল থেকে শান্তিচুক্তি: পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় নীতির ইতিহাস’ ৪৪৬ পৃষ্টার বইটি আলোচকরা পাবর্ত্য চট্টগ্রাম ইতিহাসের দলিল বলে আখ্যায়িত করেন।