উন্নয়নে প্রশংসার দাবিদার বাংলাদেশ : ম্যাক্রোঁ

25

অর্থনৈতিকভাবে বাংলাদেশ যেভাবে এগিয়েছে, তার জন্য দেশটি প্রশংসার দাবিদার বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। শুক্রবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে পাঠানো এক শুভেচ্ছাবার্তায় এ কথা বলেছেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ২০১৭ সালে মিয়ানমার থেকে পালাতে বাধ্য হওয়া রোহিঙ্গাদের স্বাগত জানিয়ে বাংলাদেশি সরকার ও জনগণ আরও একবার তাদের উদারতা দেখিয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো চিঠিতে ম্যাক্রোঁ বলেন, আপনার দেশ একটি দায়িত্বশীল শক্তি হিসেবে নিজেকে জাহির করেছে। এটি বিশ্বের শান্তিরক্ষা কার্যক্রমে প্রধান সেনা সরবরাহকারী, এটি বহুপাক্ষিকতা এবং আন্তর্জাতিক আইনের মানদণ্ড রক্ষা করছে।
বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে তিনি বলেন, জাতির পিতার ডাকে স্বাধীনতা এবং সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় বাঙালিরা প্রশংসনীয় সাহস দেখানোর কারণেই সম্ভাবনাময় এই নবীন রাষ্ট্র সম্ভবপর হয়েছিল। সন্দেহাতীতভাবে, প্রয়াত শেখ মুজিবুর রহমান বাংলাদেশিদের এসব অর্জনে গর্বিত হতেন।

ফ্রান্সের জনগণের পক্ষ থেকে পাঠানো চিঠিতে ম্যাক্রোঁ আরও বলেন, ১৯৭১ সালে ফরাসী রাজনীতিবিদ ও ঔপন্যাসিক আন্দ্রে ম্যালারাক্স বাঙালির স্বাধীনতার জন্য বিশ্ববাসীর সমর্থন চেয়েছিলেন।

তিনি বলেন, অর্ধশতাব্দী পরে বাংলাদেশ এর অর্জনগুলোর জন্য গর্ববোধ করতে পারে। তাদের পরিবেশ, জ্বালানি, টেলিযোগাযোগ, সামুদ্রিক অর্থনীতি এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা ক্ষেত্রে সর্বোচ্চ সহযোগিতায় প্রস্তুত রয়েছে ফ্রান্স।