নোয়াখালীর চাটখিলে এক থোকায় ৩০টি লাউ, উৎসুক জনতার ভিড়

68
মোঃসামছু উদ্দিন লিটন,নোয়াখালী প্রতিনিধি(৬৯৬)
বাঙালির খাদ্যতালিকায় লাউয়ের বেশ কদর রয়েছে। অনেক কিছু দিয়েই লাউ রান্না করা যায়। ছোট চিংড়ি দিয়ে রান্না করা লাউ দারুণ মজার তরকারি হিসেবে ছোট বড় সব বয়সের সকলেই পছন্দের খাবার।লাউয়ের বাগানে সারিসারি লাউ ধরবে এটাতো স্বাভাবিক বিষয়, কিন্তু এক থোকায় ৩০ টি লাউ ধরবে এটা তো কেউ কখনো চিন্তাও করবে না।লাউ গাছের একটি থোকায় (গাছের শাখার সংযোগ স্থল) ৩০টি লাউ ধরেছে। লাউ গাছে এই অস্বাভাবিক লাউ ধরার ঘটনা দেখতে ঐ বাড়িতে শত শত উৎসুক জনতা ভিড় করেছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের পুরষত্তমপুর গ্রামের জাহাঙ্গীর আলম এবং রেহানা বেগম দম্পতির বাড়িতে।
সরেজমিনে গিয়ে দেখা যায় , আমের মতো ঝুলে থাকা লাউয়ে থোকায় প্রায় ২০ টির মতো লাউ ২০০ গ্রামের মতো ওজন হবে। বাকিগুলো হবে ৫০ থেকে ১০০ গ্রামের ওজনের মধ্যে। এগুলো বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। নতুন করে আরো কিছু ফুল আসছে একই স্থানে।জাহাঙ্গীর আলমের স্ত্রী রেহানা বেগম জানান, স্থানীয় সোমপাড়া বাজার থেকে লাউয়ের চারা কিনে এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। প্রথম দিকে গাছের তেমন লাউ না আসলেও কিছুদিন পুর্বে ৫ টি লাউ স্বাভাবিকভাবেই ধরেছে। সেগুলোর থেকে তিনটি লাউ খেয়েছেন আর দুইটি বীজের জন্য রেখেছে। এর মাঝে ১০/১২ দিন আগে হঠাৎ করে দেখে তিনি প্রথমে ভেবেছে বাড়ির কোন পোলাপান দুষ্টুমি করে কিছু আম এক সাথে বেঁধে রেখেছে কিন্তু তিনি কাছে গিয়ে দেখে একটি গিট (গাছের শাখার সংযোগ স্থল) ফেটে অসংখ্য লাউ ধরছে। এর মধ্যে ৩০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় (থোকায়) সব লাউ ঝুলে আছে। গত এক সপ্তাহ থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।
স্থানীয় রফিকুল্লাহ (৬০) জানান আমার জীবনে এই প্রথম দেখেছি এমন ঘটনা একটি লাউর ছড়ায় একসাথে ত্রিশটি লাউ এবং এটা আমার কাছে আশ্চর্য ঘটনা মনে হয়েছে।
লাউ বাগানটি দেখতে আসা সোমপাড়া বাজারের ব্যবসায়ী রিয়াদ হোসেন জানান আমাদের বাজারের অনেকে এই লাউ গুলো দেখতে এসেছে এবং এটা নিয়ে প্রতিনিয়ত বাজারে আলোচনা হচ্ছে তাই আমিও দেখতে এসেছি, আমি দেখেতো অবাক হয়ে গেছি লাউর একটি থোকা ৩০ টির লাউ এটা আমার কাছে অলৌকিক মনে হচ্ছে।
চাটখিল উপজেলা কৃষি কর্মকর্তা শিরাজুল ইসলাম জানান, চাটখিল উপজেলার পুরুষোত্তমপুর গ্রামের একজন কৃষকের লাউয়ের মাচায় ত্রিশটি লাউ ধরেছে কথাটি শুনতে পেয়েছি এটা এক ধরনের অস্বাভাবিক ফলন সাধারণত এমন ফলন হয় না। এটি হরমোনের অস্বাভাবিক জনিত অর্থাৎ কোন কারণে যদি কোন গাছে অতিরিক্ত ফ্লোরিজেন হরমোন উৎপাদন হয় সে ক্ষেত্রে গাছের কান্ড থেকে একাধিক ফুল এসে বেশি পরিমাণ লাউ আসতে পারে এছাড়া জিন মিউটেশন এর কারণে ও হতে পারে।