সোমবার থেকে কিশোরগঞ্জ-ঢাকা রুটে চলবে কিশোরগঞ্জ এক্সপ্রেস

24
আইডি নংঃ ৯৯৬ মোঃ আরিফুল ইসলাম কিশোরগঞ্জ, প্রতিনিধি।।
সোমবার (২৪ মে) থেকে কিশোরগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ চলাচল করবে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে ট্রেনটি চলাচল করবে। ফলে দীর্ঘ এক মাস ১৮ দিন পর ঘুরবে ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ এর চাকা।
দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে শুরু হয়েছিল লকডাউন। এরপর দফায় দফায় লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। বিধিনিষেধের শর্তেও আনা হয় নানান পরিবর্তন। আগামী ৩০ মে পর্যন্ত লকডাউন চলবে।
বাংলাদেশ রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ৫ এপ্রিল থেকে বাংলাদেশ রেলওয়ের সকল ধরণের যাত্রীবাহী ট্র্রেন চলাচল বন্ধ রয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে আন্ত:জেলাসহ সব ধরণের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধানসহ সকল স্বাস্থ্যবিধি মানতে হবে।
এই নির্দেশনার আলোকে সোমবার (২৪ মে) থেকে ২৮ জোড়া ট্রেন চলাচল শুরু করবে। এর মধ্যে ঢাকা-কিশোরগঞ্জগামী একমাত্র ট্রেন হিসেবে ‘কিশোরগঞ্জ এক্সপ্রেস’ রয়েছে।
রোববার (২৩ মে) রেল ভবনে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এ ব্যাপারে জানান, সোমবার (২৪ মে) থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচল শুরু হচ্ছে। এসব ট্রেনের অর্ধেক আসন ফাঁকা রাখা হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।
রেলওয়ে থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, প্রতিটি ট্রেনের টিকিট অনলাইনে বিক্রয় করা হবে। আসনবিহীন কোনো টিকিট থাকবে না। তাই অযথা কাউন্টারে ভিড় করা থেকে বিরত থাকুন।
টিকিট ছাড়া কোনো যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। বিশেষ প্রয়োজন ছাড়া রেলভ্রমণ করবেন না।
অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ছাড়া কোনো যাত্রীকে স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে দেওয়া হবে না।
নির্দিষ্ট বিনে ময়লা ফেলুন। ঘরে থাকুন, সুস্থ্য থাকুন।