পদত্যাগ করেছেন লেবাননের তথ্যমন্ত্রী

2

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর চলমান সরকারবিরোধী বিক্ষোভের মধ্যেই পদত্যাগ করেছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। রবিবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে তিনি পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এখবর জানিয়েছে।

৪ আগস্টের ভয়াবহ বিস্ফোরণে দেড় শতাধিক নিহত ও পাঁচ সহস্রাধিক মানুষ আহত হয়েছেন। গৃহহীন হয়ে পড়েছেন প্রায় ২ লাখ মানুষ। এ ঘটনায় ক্ষোভে ফুঁসছে লেবানন। রাজপথে নেমে সরকারের বিরুদ্ধে অনাস্থার জানান দিচ্ছে জনগণ।

শনিবার বৈরুতের রাস্তায় নেমে আসে হাজার হাজার বিক্ষোভকারী। প্রাথমিকভাবে এই বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করলে সহিংস হয়ে ওঠে। পরে বেশ কিছু বিক্ষোভকারী ঢুকে পড়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এছাড়া শহরের মধ্যস্থল থেকেও গুলির শব্দ শুনতে পাওয়ার কথা জানা গেছে।

সংবাদ সম্মেলনে মানাল আবদেল সামাদ জানান, জনগণের পরিবর্তনের ডাকে সাড়া দিয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি বলেন, বৈরুতে বিশাল বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি লেবাননের জনগণের কাছে ক্ষমা চাই। আমরা তাদের প্রত্যাশা পূরণ করতে পারিনি।