আগের নিয়মেই ঢাবিতে ভর্তি

42

গত বছর থেকে (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক অংশের পাশাপাশি লিখিত পরীক্ষাও নেয়া হচ্ছে। এবছরও (২০২০-২১ শিক্ষাবর্ষ) আগের নিয়মে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় কোন ধরনের পরিবর্তন আসছে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সাক্ষাৎকারে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, স্নাতক ভর্তি পরীক্ষা পরিবর্তনের কোনও সিদ্ধান্ত এখনও আমাদের হয়নি। এছাড়া পরিবর্তনেরও কোন চিন্তা-ভাবনা এখনো পর্যন্ত নেই।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সমাপ্তির কত দিনের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে— জানতে চাইলে উপাচার্য বলেন, পরীক্ষার (উচ্চ মাধ্যমিক) ফল বের হওয়ার দ্রুততম সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবি উপাচার্য বলেন, প্রাণঘাতী নভেল করোনাভাইরাস যেহেতু শিক্ষার্থীদের স্বাভাবিক পড়াশোনাকে বাধাগ্রস্ত করেছে। তাই এ বিষয়ে আমাদের একটি প্রয়াস থাকতে হবে যাতে সময়টা সাশ্রয় ঘটানো যায়। আমাদের এই পরিকল্পনা রাখতে হবে পরীক্ষা কার্যক্রম শুরু এবং সমাপ্ত যেন দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হয়।

প্রসঙ্গত, চলতি বছরের পহেলা এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে। এ ছুটি বেশ কয়েক ধাপে বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলমান রয়েছে। এ কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও আর নেয়া সম্ভব হয়নি। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হরেল তার ১৫ দিন পর উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।