মার্কস এ্যান্ড স্পেন্সার থেকে চাকুরী হারাচ্ছেন ৭০০০ শ্রমিক

15

ব্রিটেন করোনাভাইরস মহামারির কারনে লক ডাউন ছিলো দীর্ঘ দিন। দীর্ঘদিন পর বড় বড় কম্পানী সহ সব ধরনের শপ এবং ব্যবসা প্রতিষ্ঠান খুললেও আগের মত বেচা-কেনা হচ্ছেনা।

ব্রিটেনের অন্যতম পোষাক কম্পানী মার্কস এ্যান্ড স্পেন্সার কোম্পানী সংক্ষেপে এম এ্যান্ড এইচ নামে পরিচিত। করোনাভাইরস মহামারি লক ডাউনের পর বিক্রী কম হওয়াতে কোম্পানী তাদের ড্রেড পরিবর্তনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

এম এ্যান্ড এস এর বস স্টেভ রওয়ে বলেন, “কাস্টমার আর আগের মত শপে এসে তাদের পছন্দ মত পোষাক কিনছেন না। বর্তমানে অন লাইনে অর্ডার দিয়ে বাসায় বসে পছন্দের মত পোষাক পেয়ে যাচ্ছেন। আমরা এ অর্ডার দেওয়ার ৩০ মিনিটের মধ্যেই মালপত্র বাসায় ডেলিভারী দিচ্ছি। কাস্টমাররা এখন অন লাইনের উপর বেশী স্বাচ্ছন্দ বোধ করছেন। যেহেতু শপে বেশী কাস্টমার আসছেন না এ জন্য বেশী শ্রমিক প্রয়োজন হচ্ছে না তাই শ্রমিক ছাঁটাই করা হচ্ছে”। পর্যায় ক্রমে ৭০০০ শ্রমিক ছাঁটাই করা হবে।

শুধু যে এম এ্যান্ড এস কম্পানী থেকে শ্রমিক ছাঁটাই করা হচ্ছে তা নয়। জন লুইজ থেকে শ্রমিক ছাঁটাই করা হয়েছে ৫৩০০ জন। ডব্লিউ এইচ স্মিথ শপ থেকে ১৫০০।

এছাড়া অন্যান্য কোম্পানী থেকে করোনাভাইরস মহামারির পরবর্তীতে প্রতিদিন কোন না কোন কোম্পানী ,শপ এবং ব্যাবসা প্রতিস্ঠান থেকে শ্রমিক ছাঁটাই করা হচ্ছে।