জি-মেইলের পর হোয়াটসঅ্যাপেও ভোগান্তি

6

জি-মেইল ব্যবহারকারীরা বৃহস্পতিবার অসুবিধার সম্মুখীন হন। একই দিনে ভোগান্তিতে পড়েন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বড় একটি অংশ। রাত থেকে এই মেসেজিং অ্যাপে বড় সমস্যা দেখা দেয়। ফলে মেসেজ পাঠাতে এবং পেতে অসুবিধা হয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের। যদিও বেশ কিছুক্ষণ পর ওই সমস্যা দূর হয় বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপের এই সমস্যার কথা এদিন প্রথম তুলে ধরে ওয়েবটেনইনফো নামে একটি ওয়েবসাইট। তাতে জানানো হয়, বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি অংশ সমস্যায় পড়েছেন। তারা মেসেজ গ্রহণ করতে বা পাঠাতে পারছেন না। হোয়াটসঅ্যাপের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে বলেও জানায় ওই ওয়েবসাইটটি। যদিও এর কিছুক্ষণ পরেই ওয়েবসাইটটি জানিয়ে দেয়, হোয়াটঅ্যাপে মেসেজ পাঠানোর ক্ষেত্রে ওই সমস্যা কেটে গেছে।

বৃহস্পতিবার ব্যহত হয় জি-মেল পরিষেবা। ওইদিন বেলা ১১টা থেকে এই সমস্যার সম্মুখীন হন জি-মেইল ব্যবহারকারীরা। জি-মেইলের সঙ্গে ‘অ্যাটাচমেন্ট’ হিসাবে কোনও ফাইল পাঠাতে সমস্যায় পড়েন অনেকেই। বাংলাদেশ ছাড়াও ভারত, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফিলিপিন্স, জাপানসহ ইউরোপের বিভিন্ন দেশ এই সমস্যার সম্মুখীন হয়। ধাক্কা খায় গুগল ড্রাইভ পরিষেবাও। বেশ কয়েক ঘণ্টা পর অবশ্য গুগলের ওই পরিষেবা ফের পুরোদমে চালু হয়ে যায়। তার কিছুক্ষণের মধ্যে একই পরিস্থিতি দেখা দেয় হোয়াটসঅ্যাপেও।