হিলিতে কাঁচামরিচের দাম বাড়ল কেজিতে ১৫ টাকা

13

দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ফের বাড়তে শুরু করেছে কাঁচামরিচের দাম। এ ধারাবাহিকতায় গতকাল স্থানীয় বাজারে একদিনের ব্যবধানে কাঁচামরিচের দাম কেজিতে ১৫ টাকা বেড়েছে। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, প্রতিকূল আবহাওয়ার কারণে আমদানি ও সরবরাহ ব্যাহত হওয়ায় দেশের বাজারে বাড়তে শুরু করেছে কাঁচামরিচের দাম।

গতকাল হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ ট্রাকসেলে ১১০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। আগের দিনও প্রতি কেজি কাঁচামরিচ ৯৫ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসাবে, একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে কাঁচামরিচের দাম কেজিতে ১৫ টাকা বেড়েছে।

স্থানীয় আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, দীর্ঘস্থায়ী বন্যার কারণে দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি করা হচ্ছে। সড়কপথের পাশাপাশি রেলযোগেও দেশে পণ্যটি আমদানি করা হয়েছে। এর ফলে বন্যার মধ্যেও দেশে কাঁচামরিচের দাম দীর্ঘদিন স্থিতিশীল ছিল। বর্তমানে ভারতের গুলডাঙ্গা, নাগপুর ও বিহার থেকে কাঁচামরিচ আমদানি হচ্ছে। তবে কয়েকদিন ধরে গুলডাঙ্গা, নাগপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এর জের ধরে শুধু বিহার থেকে কাঁচামরিচ আমদানি করা হচ্ছে। এর প্রভাব পড়েছে দেশের বাজারে। আমদানি সীমিত হয়ে আসায় হিলির পাইকারি বাজারে পণ্যটির দাম বাড়তে শুরু করেছে। কাঁচামরিচের দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে আমদানি বাড়ানোর পাশাপাশি আমদানি শুল্ক কমিয়ে আনার আহ্বান জানান তিনি।