নেইমার কখনও ফাইনালে হারেন না!

3

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রোববার রাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মুখোমুখি হবে পিএসজি। প্রথমবার ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ প্যারিসের ক্লাবটির সামনে। আর দলের অন্যতম ভরসা নেইমার এবং এমবাপ্পে। বায়ার্ন মিউনিখ ইউরোপের অন্যতম শক্তিশালী দল। ১১বার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলার অভিজ্ঞতা তাদের। কিন্তু পিএসজিতে আছেন ক্যারিয়ারের অধিকাংশ ফাইনালেই জয় তুলে নেওয়া নেইমার।

ব্রাজিল তারকা তার আন্তর্জাতিক এবং ক্লাব ক্যারিয়ারে যতগুলো বড় শিরোপার ফাইনালে খেলেছেন জয় পেয়েছেন তার অধিকাংশতেই।

কোপা লিবার্তোদোস: নেইমারের ক্যারিয়ারের প্রথম বড় শিরোপা কোপা লিবার্তোদোস। সান্তোসের হয়ে ২০১১-১২ মৌসুমে ওই শিরোপা জেতেন তরুণ ব্রাজিল ফরোয়ার্ড। ওই টুর্নামেন্টে ৮ গোল করেন নেইমার।

ফিফা কনফেডারেশন কাপ: বার্সেলোনায় আসার আগে ব্রাজিলের হয়ে ফিফা কনফেডারেশন কাপ জেতেন নেইমার। ফাইনালে চিলির বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল সেলেকাওরা। পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলেছিলেন নেইমার। গোল করেন চারটি। কিন্তু সবকটি গোলই চোখে লেগে থাকার মতো। এছাড়া তার ছন্দে দল খেলেও অসাধারণ।

কোপা দেল রে: বার্সেলোনার হয়ে চার মৌসুম খেলেছেন নেইমার। ওই চারের শেষ তিনটিতেই তার দল কোপা দেল রে’র ফাইনাল খেলেছে। তিনবারই নেইমারদের নামের পাশে বসেছে চ্যাম্পিয়ন তকমা। এর মধ্যে বার্সার হয়ে প্রথম কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হওয়ার পথে সাত গোল করেন নেইমার।

চ্যাম্পিয়নস লিগ: বার্সেলোনার হয়ে নিজের দ্বিতীয় মৌসুমে ট্রেবল জেতেন নেইমার। লিগ শিরোপা, কোপা দেল রে‘র পাশাপাশি দলকে ২০১৪-১৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিততে বড় অবদান রাখেন। ওই আসরে নেইমারের পা থেকে আসে ১০ গোল।

স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কোপা ও ফিফা ক্লাব বিশ্বকাপ: নেইমারের প্রথম মৌসুমে বার্সেলোনা বড় শিরোপা জিততে পারেনি। তবে কোপা সুপার কাপ জিতেছিল। ওই ফাইনালে ছিলেন নেইমার। এরপর ২০১৫ সালে ফিফা ক্লাব বিশ্বকাপ জেতে বার্সেলোনা। সেবারও ফাইনাল খেলা নেইমার হতাশ হননি। পরের মৌসুমে উয়েফা সুপার কাপ চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা।

অলিম্পিক স্বর্ণ: ব্রাজিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন, চারবার ঘরে তুলেছে ফিফা কনফেডারেশন কাপ। কিন্তু ব্রাজিলের শিরোপা শোকেসে ছিল না কোন অলিম্পিক স্বর্ণ। নেইমারদের হাত ঘরেই ব্রাজিল ওই শিরোপা জেতে। অলিম্পিক ফাইনালেও দলকে হতাশ করেননি নেইমার।

ফ্রান্স কাপ ও ফ্রান্স লিগ কাপ: পিএসজিতে খেলে তিন মৌসুমেই লিগ শিরোপা জিতেছেন নেইমার। সঙ্গে প্রথম ও সর্বশেষ মৌসুমে জিতেছেন ফ্রান্স কাপ। একই মৌসুমে ফ্রান্স লিগ কাপের ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি। এবার তাই পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল জয়ের পালা নেইমারের।