মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত, বীর উত্তম আর নেই

9

বাংলাদেশের স্বাধীনতা পূর্ববর্তী পাকিস্তান সেনাবাহিনীর সর্বপ্রথম উচ্চ-পদস্থ বাঙালী সনাতনধর্মী হিন্দু অফিসার,বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের চার নম্বর সেক্টর কমান্ডার।
মেজর জেনারেল (অবঃ) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) সিলেটের কানাইঘাট থানা শহর দখলের যুদ্ধে সন্মুখ সাড়িতে থেকে নেতৃত্ত্ব দেন। তারপর থেকে কানাইঘাট – দরবস্ত – হরিপুর – খাদিমনগর এক্সিসে চার নম্বর সেক্টরের নেতৃত্ত্ব দেন । তিনি প্রথম থেকে শেষ পর্যন্ত স্বাধীন বাংলাদেশের জন্য সীমান্ত রক্ষা প্রহরী গঠনের অন্যতম স্বপ্নদ্রষ্টা তথা তৎকালীন বাংলাদেশ রাইফেলসের ( বর্তমান বিজিবি) প্রথম ডাইরেক্টর জেনারেল, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সাবেক চেয়ারম্যান, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা, বাংলাদেশে সংখ্যালঘু তথা হিন্দু নির্যাতনের বিরুদ্ধে রাজপথের বলিষ্ঠ বীর সেনানী মেজর চিত্তরঞ্জন দত্ত বীরউত্তম আমেরিকার ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ মঙ্গলবার সকাল ৯টা নাগাদ পরলোকগমন করেন (দিব্যান লোকান্ স গচ্ছতু)
মৃত্যু কালে তার বয়স হয়েছিল (২০২০ মৃত্যু – ১৯২৭ জম্ম) ৯৩ বছর।
তার মৃত্যুতে বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ও বাংলাদেশ হিন্দু – বৌদ্ধ- খ্রিস্টান ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, ধামরাই শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটি সহ সমগ্র বাংলাদেশের বিভিন্ন মঠ, মন্দির, সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা সহ প্রয়াতের বিদেহী আত্মার সদগতি, শান্তি ও স্বর্গবাস কামনা করেছে।
ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ কুদ্দুস আফ্রাদ বলেন দেশের অন্যতম শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা সি আর দত্ত বীরউত্তম।
মুক্তিযুদ্ধে তাঁর অবদান ছিল অসীম।
আমরা প্রয়াতের আত্মার প্রতি শ্রদ্ধা এবং তাঁর চিরশান্তি কামনা করছি।