হারানো বাজার ধরতে নকিয়ার নতুন বিনিয়োগ

6

মোবাইল ফোনের বাজারে জনপ্রিয় ব্র্যান্ড ‘নকিয়া’র নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল এবার ব্যবসায়িক উন্নয়নে ২৩ কোটি ডলার বিনিয়োগে যাচ্ছে। এরই মধ্যে প্রতিষ্ঠানটির কৌশলগত শীর্ষ অংশীদাররা প্রথম কিস্তি বাবদ এ অর্থ দিয়েছেন।
গবেষণা প্রতিষ্ঠান ‘পিচবুক’ এই বিনিয়োগকে এ বছর ইউরোপের তৃতীয় সর্বোচ্চ ‘গ্রোথ ফিন্যান্সিং হিসেবে উল্লেখ করেছে।

এইচএমডি জানিয়েছে, এই বিনিয়োগ প্রতিষ্ঠানটি চারটি মূল ক্ষেত্রে অবদান রাখবে। প্রথমত, নকিয়ার ফাইভজি ফোন নির্মাণে গতি বাড়ানো। দ্বিতীয়ত, নতুন কভিড বাস্তবতায় ডিজিটাল-ফার্স্ট অফারিং ত্বরান্বিত করা। তৃতীয়ত, কয়েকটি গুরুত্বপূর্ণ উন্নয়নমুখী বাজারে নকিয়ার উপস্থিতি বাড়ানো। চতুর্থত এর ফলে শুধু হার্ডওয়্যার নয়, সার্বিকভাবে একটি মোবাইল ফোন গ্রাহক সেবা উপভোগের সুযোগ করে দিতে পারবে।

এরই মধ্যে এইচএমডি আন্তর্জাতিক ডাটা রোমিং পরিষেবা ‘এইচএমডি কানেক্ট’ সফলভাবে চালু করেছে এবং সাইবার সিকিউরিটি সক্ষমতা বাড়িয়েছে। এইচএমডি গ্লোবালের সহপ্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যঁ ফ্রাঁসোয়া বারিল বলেন, ‘আমাদের অনন্য ব্যবসা মডেল বিশ্ব এবং শিল্পের আধুনিকতার সঙ্গে একই গতিতে এগিয়ে চলেছে। অংশীদারদের বিনিয়োগের কারণে আমাদের এ যাত্রা ত্বরান্বিত করা সম্ভব হবে।’ ফিচার ফোনের বাজারে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল স্মার্টফোনের বাজারেও স্বকীয়তা বজায় রাখছে। নর্ডিক ডিজাইন, সুপিরিয়র পণ্যমান, জেইস ইমেজিং প্রযুক্তি এবং দুই বছরের সফটওয়্যার আপডেট প্রতিশ্রুতি আছে।