বঙ্গবন্ধু কর্নারের বই কেনায় অনিয়ম, তদন্তে সংসদীয় উপ-কমিটি

3

বেসরকারি টেলিভিশনের এক সাংবাদিকের অনিয়মের মাধ্যমে ২০ কোটি টাকারও বেশি হাতিয়ে নেওয়ার চেষ্টা তদন্ত করতে সংসদীয় উপকমিটি গঠন করা হয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’-এর জন্য বঙ্গবন্ধুবিষয়ক বই কেনা এবং সেই বইয়ের গ্রন্থস্বত্ব ও মেধাস্বত্ব চুরির ঘটনা খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হয়েছে ৪ জন সংসদ সদস্যকে। কমিটিকে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।
বুধবার (২৬ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে এই উপকমিটি গঠন করা হয়।

সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবুকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি সাব-কমিটি গঠন করে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন-আলী আজম এমপি, বেগম শিরীন আখতার এমপি ও মো. মোশারফ হোসেন এমপি।

বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, আলী আজম, মো. নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সভাপতি মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, কমিটি এরইমধ্যে গণমাধ্যমে প্রকাশিত পুস্তক ক্রয়ের অনিয়মের বিষয়ে তদন্ত করার জন্য সাব-কমিটি গঠন করেছে। আমরা বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পারি। এবিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিঃমহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।