“আগের ভাড়ায় চলাচল শুরু করেছে গন পরিবহণ”

20
মাসুদ পারভেজ (আইডি নং- ৮৭২)
ঢাকা প্রতিনিধি
বিডিইউনিয়ন নিউজ
করোনা মহামারীর প্রকোপ কমাতে গন পরিবহণগুলোতে একসিট খালি রেখে যাত্রী নেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল সরকার। ১লা জুন থেকে পূর্বের নির্ধারিত ভাড়ার সাথে ৬০% ভাড়া যোগ করে গন পরিবহণগুলো চলাচল করে আসছে । মাস্ক পড়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রেখেই যান চলাচলের সিদ্ধান্ত দিয়েছিল ।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দেয়া ঘোষণা অনুযায়ী পহেলা সেপ্টেম্বর থেকে গণ পরিবহনগুলো আগের ভাড়ায় ফিরে এসেছে। তবে এক্ষেত্রেও সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পড়া, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা এবং অতিরিক্ত যাত্রী বহন না করার জন্য বিধিনিষেধ বেঁধে দিয়েছেন ।
কিন্তু বাংলাদেশের জনসংখ্যা বেশি এবং চাহিদা মোতাবেক অন্যান্য যানবাহন না থাকার কারণে, মানুষ যে হারে বাসে চলাচল করে এমতাবস্থায় নির্দেশিত শর্ত মেনে তারা নিয়মিত বাস পরিচালনা করতে পারবেন কিনা এ নিয়ে ব্যাপক সন্দেহ প্রকাশ করেছেন খোদ বাস মালিক এবং নিয়মিত গণ পরিবহন ব্যবহারকারী যাত্রীরা ।
অন্যদিকে বাংলাদেশ সহ বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ এবং এর কারণে সৃষ্ট মৃতের সংখ্যা এখনও নিয়ন্ত্রণে না আসায় গণ পরিবহন পূর্বের অবস্থায় চালু করাতে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা করছেন বিশেষজ্ঞগণরা। পূর্বের ন্যায় গন পরিবহন চালুর ক্ষতিকর প্রভাব নিয়ে ব্রিফিং দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা (ডব্লিউএইচও)।