“গাইবান্ধায় এসকেএস এর উদ্যোগে রোগ সংক্রমণ প্রতিরোধ ও আইপিসি নিয়ন্ত্রণে প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত “

5
গাইবান্ধা রিপোর্টার (৯৭৮)ঃ-
এসকেএস ফাউন্ডেশনের আয়োজনে নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি ব্যবস্থা (ওয়াশ) জোরদার করে রোগের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে গাইবান্ধা জেলার সরকারি চিকিৎসক ও নার্সদের নিয়ে প্রশিক্ষণের অনুষ্ঠিত হয়েছে ।
আজ (সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১) গাইবান্ধার রাধাকৃষ্ণপুরে অবস্থিত এসকেএস ইন-এর জলাধার মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই প্রশিক্ষণ।
দিনব্যাপী এই প্রশিক্ষনে অংশ নেন জেলার ও উপজেলার স্বাস্থ্য বিভাগের ডাক্তার, নার্সগণ।
ওয়াটারএইড বাংলাদেশ, আইইডিসিআর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন –এর সহায়তায় এবং গাইবান্ধা জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. মাহবুব হোসেন –এর সভাপতিত্বে দিনব্যাপি এই প্রশিক্ষণের উদ্বোধন করেন গাইবান্ধার সিভিল সার্জন ডা. আ. ম. আখতারুজ্জামান।
প্রশিক্ষণের আগে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন ডা. তানভির আহসান, পরিচালক, টিএ-হাব, ডা. মো. ফেরদৌস রহমান সরকার, সিনিয়র সাইয়েন্টিক অফিসার, আইইডিসিআর, ডা. এ এস নরুল্লাহ আওয়াল, হেলথ এডভাইজার, ওয়াটারএইড বাংলাদেশ এবং এসকেএস ফাউণ্ডেশনের সহকারী নির্বাহী প্রধান- ইমরুল কায়েস মনিরুজ্জামান।
আলোচনা সভার পর এক বিরতিতে এসকেএস ফাউণ্ডেশনের সহকারী নির্বাহী প্রধান- ইমরুল কায়েস মনিরুজ্জামান গাইবান্ধা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. মাহবুব হোসেনের হাতে স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের বিভিন্ন স্বাস্থ্য উপকরণ তুলে দেন। প্রশিক্ষণে ২৪ জন ডাক্তার, ৭ জন নার্স ও ১ জন ওয়ার্ড মাস্টার অংশ নেন।
উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়াশ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এই লক্ষ্যে প্রশিক্ষণে অংশ নেয়া ডাক্তার ও নার্সগণ পরবর্তীতে তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে আইপিসি প্রশিক্ষণ দিবেন।