নতুন সড়ক পরিবহন আইনে একদিনে ১২৩ মামলা

4

গণপরিবহনের নানা অনিয়মের বিরুদ্ধে রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযান চলাকালে নতুন সড়ক পরিবহন আইন অনুযায়ী ১২৩টি মামলায় এক লাখ ৩৭ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি ৩৪টি যানবাহনের কাগজপত্র জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে রমনা, ভাটারা, ধউর, গাবতলী, হেমায়েতপুর, বিআরটিএ’র মেট্রো সার্কেল-১, হাটখোলা, সায়েদাবাদ, ফুলবাড়িয়া, মহাখালী বাস টার্মিনাল, তেজগাঁও, কলেজগেট, মোহাম্মদপুর এবং চট্টগ্রাম মহানগরীর নতুন ব্রিজ, দেওয়ান হাট, জিইসি মোড় ও কদমতলী এলাকায় এসব আদালত পরিচালিত হয়।

বিআরটিএ’র উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মাদ আব্দুর রাজ্জাক এ তথ্য নিশ্চিত করেছে। তিনি জানান, বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে পরিচালিত একটি ভ্রাম্যমাণ আদালত রমনা এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১১টি মামলায় ১৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলামের নেতৃতে পরিচালিত আদালত ভাটারা এলাকায় অভিযান পরিচালনা করে ৯টি মামলায় ১৯ হাজার টাকা জরিমানা আদায় করেন। পাশাপাশি তিনটি যানবাহনের কাগজপত্র জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এম এম সামিরুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত ধউর এলাকায় অভিযান পরিচালনা করে সাতটি মামলায় ১৫ হাজার টাকা জরিমানা আদায় ও তিনটি মোটরযানের কাগজপত্র জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিনা কাজীর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত গাবতলী ও হেমায়েতপুর এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১০টি মামলায় ১৪ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ারের নেতৃতে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত মেট্রো সার্কেল-১ এলাকায় অভিযান পরিচালনা করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ২৩টি মামলায় ১৬ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করেন। পাশাপাশি চারটি মোটরযানের কাগজপত্র জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর ভ্রাম্যমাণ আদালত হাটখোলা, সায়েদাবাদ ও ফুলবাড়িয়া এলাকায় অভিযান পরিচালনা করে আটটি মামলায় পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীনের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত মহাখালী বাস টার্মিনাল ও তেজগাঁও এলাকায় অভিযান পরিচালনা করে ৯টি মামলায় এক হাজার ৬০০ টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছলিমা আক্তারের ভ্রাম্যমাণ আদালত কলেজগেট ও মোহাম্মদপুর এলাকায় অভিযান পরিচালনা করে ১০টি মামলায় ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন। পাশাপাশি পাঁচটি যানবাহনের কাগজপত্র জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরে জামান চৌধুরীর নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত চট্টগ্রাম মহানগরীর নতুন ব্রিজ এলাকায় অভিযান পরিচালনা করে ১০টি মামলায় ৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন। এছাড়া পাঁচটি মোটরযানের কাগজপত্র জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তনু কুমার দাসের আদালত চট্টগ্রাম মহানগরীর দেওয়ান হাট এলাকায় অভিযান পরিচালনা করে ছয়টি মামলায় সাত হাজার টাকা জরিমানা আদায় করে দুটি মোটরযানের কাগজপত্র জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. লুৎফর রহমানের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত চট্টগ্রাম মহানগরীর জিইসি মোড় ও কদমতলী এলাকায় অভিযান পরিচালনা করে ২০টি মামলায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করে ১২টি মোটরযানের কাগজপত্র জব্দ করেন।