পর্যায়ক্রমে সারাদেশেই বিদ্যুতের তার ভূগর্ভস্থ করা হবে: নসরুল হামিদ

6

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার নির্ধারিত সময়েই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেবে এবং পর্যায়ক্রমে সারাদেশেই বিদ্যুতের তার ভূগর্ভস্থ করা হবে।

তিনি আরও বলেন, গুনগত মানসম্পন্ন ও বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করতে গ্রাহকদের উদ্ধুদ্ধ করতে হবে। আর অনুমোদিত লোডের অতিরিক্ত বিদ্যুৎ পরিহার করা উচিত।

প্রতিমন্ত্রী আজ এক অনলাইন আলোচনায় এসব কথা বলেন। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের উদ্যোগে নড়াইলে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি এলাকায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী কথা এসব বলেন।
নসরুল হামিদ বলেন, স্মার্ট প্রি-পেমেন্ট মিটার ব্যবহারকারী পরিবারের বাজেট অনুযায়ী বিদ্যুৎ ব্যবহারের সুবিধা গ্রহণ করতে পারবেন এবং এ পদ্ধতিতে মাসিক বিল পরিশোধ খুবই সহজ। তিনি বলেন, বৈদ্যুতিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বৈদ্যুতিক দুর্ঘটনা পরিহার করতে প্রয়োজনে বিদ্যুতের অফিসগুলোর সহায়তা নেয়া যেতে পারে।

জানা যায়, নড়াইলে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিদ্যুৎ গ্রাহক সংখ্যা ১৫ হাজার ৮শ। প্রাথমিকভাবে স্মার্ট প্রি-পেইড স্থাপন করা হবে নয় হাজার ৯৯৮টি। প্রি-পেমেন্ট মিটারিং পদ্ধতিতে মিটার ব্যালান্স শেষ হলেও তাৎক্ষণিকভাবে মিটার হতে একশ টাকা পর্যন্ত ইমারজেন্সি ব্যালান্স নেয়ার ব্যবস্থা থাকায় বিদ্যুৎ বন্ধ হওয়ার আশঙ্কা নেই।

এছাড়া গ্রাহকরা নীট বিদ্যুৎ বিলের উপর শতকরা একভাগ হারে রিবেট সুবিধা পাবেন। বিদ্যুৎ বিল বকেয়া হবে না, ফলে লাইন কাটার টেনশন থাকবে না এবং অতিরিক্ত ডিসি/আরসি ফি শতকরা ৫ ভাগ বিলম্ব মাশুল প্রযোজ্য হবে না। এমনকি গ্রাহক তার মিটারের বিদ্যুৎ ব্যবহার ও অবশিষ্ট ব্যালেন্স যেকোন সময় দেখতে পারবেন।