শুধু ঢাকায় বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া

4

শুধুমাত্র রাজধানী ঢাকায় শিক্ষার্থীরা বাসে হাফ ভাড়ার সুবিধা পাবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ।

আজ মঙ্গলবার সকালে সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, ১ ডিসেম্বর থেকে বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়ার সিদ্ধান্ত কার্যকর হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর থাকবে। হাফ ভাড়া প্রদানের সময় স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। সরকারি ছুটি, সাপ্তাহিক ছুটি, শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় ছাত্রদের হাফ ভাড়া কাৰ্যকর হবে না। এই সিদ্ধান্ত শুধুমাত্র ঢাকা মেট্রো এলাকায় কার্যকর থাকবে। কোনোভাবেই ঢাকার বাইরে কার্যকর হবে না।

খন্দকার এনায়েতুল্লাহ বলেন, প্রথমেই আমি আমার সংগঠন এবং শ্রমিক-মালিকদের পক্ষ থেকে গতকাল রাতের ঘটনায় মাইনুদ্দিন দুর্জন নামে আমাদের যে ছাত্র মারা গেলেন তার জন্য আন্তরিকভাবে আমরা দুঃখ প্রকাশ করছি এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। সেইসঙ্গে এই ঘটনায় জড়িত, প্রকৃত দোষীদের যেন তদন্ত সাপেক্ষে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয় সেটা বলতে চাই।

তিনি বলেন, বাসে অর্ধেক ভাড়ার বিষয়ে ছাত্রদের যে দাবি ছিল, সে বিষয় নিয়ে গত কয়েক দিনে আমরা দফায় দফায় সভা করেছি। বিআরটিএর সঙ্গে আমরা দুটি সভায় মিলিত হয়েছি। গতকাল আমরা ঢাকা ১২০টি পরিবহন কোম্পানির এমডি-চেয়ারম্যান এবং ঢাকার ৫টি শ্রমিক ইউনিয়নের প্রেসিডেন্ট-সেক্রেটারি এবং ফেডারেশনের সভাপতির সঙ্গে আমরা দীর্ঘক্ষণ সভা করেছি। সব কিছু আলাপ করে আমরা স্থির করেছি, ছাত্রদের দাবির প্রতি সমর্থন জানিয়ে কার্যকর করা হবে। আগামীকাল থেকে ছাত্ররা যেন হাফ ভাড়ায় যাতায়াত করতে পারে সে বিষয়টি নিশ্চিত করার জন্য আমরা বাস মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানানো।